বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১২:৫৪ অপরাহ্ন

সহযোগী সংগঠনের মর্যাদা পেল বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ

সহযোগী সংগঠনের মর্যাদা পেল বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ

বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলে আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু পরিষদকে একীভূত করে নতুনভাবে নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। পাশাপাশি আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে অন্তর্ভুক্ত হলো সরকার সমর্থিত আইনজীবীদের এ সংগঠনটি।

আজ শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে কাউন্সিল অধিবেশনে দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের প্রয়োজনীয় ধারার সংশোধন প্রস্তাব উপস্থাপন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

গঠনতন্ত্র অনুযায়ী বাংলাদেশ আওয়ামী মহিলা লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী আইনজীবী পরিষদ, বাংলাদেশ তাঁতী লীগ, যুব মহিলা লীগ সহযোগী সংগঠন হিসেবে বিবেচিত হবে। গঠনতন্ত্রের সংশোধন হওয়ায় মৎস্যজীবী লীগ নতুন সহযোগী সংগঠনের মর্যাদা পেল।

এর আগে শুক্রবার (২০ ডিসেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন শুরু হয়। দুই দিনের সম্মেলন শনিবার শেষ হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২১ মে আওয়ামী লীগপন্থি আইনজীবীদের দুই সংগঠনকে একীভূত করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ নামে নতুন সংগঠন গঠন করা হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনকে আহ্বায়ক, অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি ও অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারকে যুগ্ম আহ্বায়ক এবং ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপিকে সদস্য সচিব করা হয়।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী আইনজীবী পরিষদের সঙ্গে আওয়ামী সমর্থক আইনজীবীদের আরেক সংগঠন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব ও বিবাদ চলে আসছিল। এর জেরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী সমর্থক আইনজীবীদের প্যানেল পরাজিত হয়। এরপর ২০১৭ সালের ১২ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী বৈঠকে প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা দুই সংগঠনকে বিলুপ্ত করে একক সংগঠন করার সিদ্ধান্ত জানান।

 350 total views,  2 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web