শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৫:৩৪ পূর্বাহ্ন

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় না করার নির্দেশ

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় না করার নির্দেশ

Spread the love

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আপাতত ১৫ শতাংশ হারে আয়কর আদায় থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের করা রিটের পরিপ্রেক্ষিতে আজ সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের বেঞ্চ এ আদেশ দেন। গত ১৬ সেপ্টেম্বর এ রিট করা হয়। রিটে আইনসচিব, অর্থসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ পাঁচজনকে বিবাদী করা হয়েছে।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক অর্থ আইন, ২০২১ এর তফসিল ‘খ’-এর সিরিয়াল ৭-কে চ্যালেঞ্জ করে ওই রিট করে। শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেন এবং আরোপিত কর আদায় করা থেকে সরকারকে বিরত থাকার নির্দেশ দেন। উল্লেখ্য, ২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর আরোপ করা হয়েছে। এই প্রস্তাব উৎকণ্ঠায় ফেলেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। বাজেট ঘোষণার পর থেকেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়েছে আসছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর যুক্তি, এসব শিক্ষাপ্রতিষ্ঠান অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০’ অনুযায়ী ট্রাস্টের অধীনে পরিচালিত হয়ে থাকে। বিদ্যমান ট্রাস্ট আইন-১৮৮২ অনুযায়ী ট্রাস্টের অধীনে পরিচালিত অলাভজনক প্রতিষ্ঠান করযোগ্য নয়।

এর আগে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ করলে তাদের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১৬ সালে এ পদক্ষেপকে অবৈধ ঘোষণা করেন। এর বিরুদ্ধে সরকার আবেদন করলে আপিল বিভাগ চলতি বছররে ৯ ফেব্রুয়ারি আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ না করার জন্য আদেশ দেন।

 203 total views,  1 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web