বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০২:১০ অপরাহ্ন

প্রথম বারের মত হাইকোর্টে তালিকাভুক্তিতে যুক্ত হল এমসিকিউ

প্রথম বারের মত হাইকোর্টে তালিকাভুক্তিতে যুক্ত হল এমসিকিউ

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করতে তালিকাভুক্তির জন্য প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। এর আগে কেবল লিখিত ও মৌখিক পরীক্ষার রেওয়াজ থাকলেও এবার এমসিকিউ (MCQ) যুক্ত করা হয়েছে। পাশপাশি হাইকোর্টে তালিকাভুক্তির প্রিলিমিনারি পরীক্ষার ফরম পূরণের তারিখও ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার (৩০ ডিসেম্বর) আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশিত এক সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব আফজাল-উর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে পরবর্তী হাইকোর্ট পারমিশন পরীক্ষায় এমসিকিউ (MCQ) যুক্ত করা হয়েছে। ১০০ নম্বরের পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীকে ন্যূনতম ৫০ নম্বর পেতে হবে। প্রিলিমিনারি পরীক্ষার সময় ১ ঘণ্টা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৯৭২ সালের বাংলাদেশ বার কাউন্সিল অর্ডারের আর্টিকেল ২১(১) এবং ৬৫এ(ঝ) ধারা অনুযায়ী সনদপ্রাপ্ত যে সকল অ্যাডভোকেটের বৈধ রেজিস্ট্রেশন কার্ড রয়েছে তারা প্রিলিমিনারি পরীক্ষার জন্য ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে তাদেরকে ১২ হাজার টাকা এবং ফরম ফি বাবদ ১ হাজার টাকা বার কাউন্সিলের অনুকূলে সংস্থার ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাশপাশি প্রয়োজনীয় কাগজপত্র (যেমন- বৈধ রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, সকল শিক্ষা সনদ ও নম্বরপত্র, বার কাউন্সিল সনদ/প্রভিশনাল সনদ, স্ব স্ব আইনজীবী সমিতিতে যোগদানের তাখিরসহ সদস্য সনদ, ৫টি দেওয়ানী, ১০টি রিট ও ১০টি ফৌজদারি মামলার তালিকা, সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ইত্যাদি) জমা দিতে হবে।

 

এছাড়া গত লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় যাদের লিখিত পরীক্ষার ফল বার কাউন্সিল অর্ডারের ৬৫এ(৪) ধারা অনুযায়ী বাতিল করা হয়েছে এবং যাদের রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত বহাল থাকবে সেসকল প্রার্থীরাও প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীকে পরীক্ষার ফি বাবদ ২ হাজার টাকা এবং ফরম ফি বাবদ ১ হাজার টাকা বার কাউন্সিলের অনুকূলে সংস্থার ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাশপাশি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

 357 total views,  4 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web