রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৪:২৭ অপরাহ্ন

পুরাতন আদালত ভবনের সম্মুখভাগে পার্কিং স্থান ও গেইট নির্মানের কাজ করার চেষ্টার প্রতিবাদে মন্ত্রণালয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির পত্র প্রেরণ

পুরাতন আদালত ভবনের সম্মুখভাগে পার্কিং স্থান ও গেইট নির্মানের কাজ করার চেষ্টার প্রতিবাদে মন্ত্রণালয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির পত্র প্রেরণ

Spread the love

 

চট্টগ্রামের পুরাতন আদালত ভবনের পূর্ব পাশের সম্মুখভাগে জেলা প্রশাসক কর্তৃক পার্কিং স্থান ও গেইট নির্মানের কাজ করার প্রতিবাদে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি কর্তৃক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়।

 

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ এনামুল হক সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিন উদ্দিনের সঞ্চালনায় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের জরুরী সভা অনুষ্ঠিত হয়।

সভায় চট্টগ্রামের পুরাতন আদালত ভবনটি একটি প্রাচীন স্থাপনা যা হেরিটেজ স্থান হিসেবে স্বীকৃত এবং সরকার গেজেট আকারে তা প্রকাশ করে। এই প্রাচীন স্থাপনায় দীর্ঘদিন যাবত আদালতের কার্যক্রমে ব্যবহার হয়ে আসছে । ইতিমধ্যে এই স্থাপনাটি ব্যবহারের অনুপযােগী হয়ে পড়লে সরকারের পক্ষ থেকে এটি ভেঙ্গে ফেলার সিদ্ধান্ত হয়েছিল কিন্তু চট্টগ্রামের রাজনৈতিক ব্যক্তিবর্গ, স্বনামধন্য ব্যক্তিবর্গ ও আইনজীবী সমাজ এবং সর্বস্তরের জনগণ ওই ভবনটি ভেঙ্গে ফেলার বিরুদ্ধে মামলা করলে মহামান্য হাইকোর্ট থেকে পুরাতন আদালত ভবনটি ভাঙ্গার নিষেধাজ্ঞা প্রদান করা হয় । পাশাপশি এই ভবনটি প্রাচীন পুরার্কীতি হিসেবে সংরক্ষন করার জন্য পুনরায় সংস্কার করার নির্দেশনা প্রদান করা হয় । পরবর্তীতে ভবনটি পুনরায় সংস্কার করে ব্যবহার উপযােগী করা হয় এবং ভবনটি সংস্কার হলে আদালতসহ জেলা প্রশাসকের বিভিন্ন কার্যালয় স্থাপন করা হয় এবং সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ।

 

ইতিমধ্যে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ বিশ্বস্ত সূত্রে জানতে পারি পুরাতন আদালত ভবনের সম্মুখভাগে জেলা প্রশাসক কর্তৃক এককভাবে তাদের নিয়ন্ত্রণে নিয়ে ব্যবহারের জন্য পার্কিং স্থান ও গেইট নির্মানের কাজ শুরু করেছে । যার ফলে পুরাতন আদালত ভবনের দৃষ্টিনন্দন পরিবেশ ও সৌন্দর্য ব্যাঘাত ঘটবে , সর্ব সাধারণের চলাচলে বাধাগ্রস্থ হবে এবং পুরাকীতি হিসেবে যে ঘােষণা দেয়া হয়েছিল তার উদ্দেশ্য ব্যাহত হবে । এমতাবস্থায় উক্ত স্থানটি পুরাকীতি হিসেবে সর্বসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত রাখাসহ আদালত ভবনের পরিবেশ ও সৌন্দর্য রক্ষার্থে নিজেদের নিয়ন্ত্রণে নেয়া থেকে বিরত থেকে ঐ পার্কিং স্থান এবং গেইট নির্মান না করার জন্য প্রশাসনের সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানাে যাচ্ছে পত্রে বলা হয়। উক্ত পত্রে বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়ােজনীয় দিক নির্দেশনা প্রদানপূর্বক জরুরী পদক্ষেপ গ্রহণের জন্য চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সবিনয়ে অনুরােধ চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ এনামুল হক ও সাধারণ সম্পাদক এডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রোগ্রাম জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আনােয়ার হােসেন , সহ-সাধারণ সম্পাদক মােহাম্মদ আবদুল আল মামুন , অর্থ সম্পাদক, এস . এম . অহিদুল্লাহ, পাঠাগার সম্পাদক মাে . নজরুল ইসলাম , ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মাে . মনজুরুল আজম চৌধুরী, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহমুদ – উল আলম চৌধুরী ( মারুফ ) , কার্যনির্বাহী সদস্য যথাক্রমে ফাতেমা নার্গিছ হেলনা, মারুফ মােঃ নাজেবুল আলম , এস এম আরমান মহিউদ্দিন , আবু নাসের রায়হান , সাহেদা বেগম, খায়রুন নেছা ( নয়ন ), জোহরা সুলতানা ( মুনিয়া ) , নুর কামাল , মােঃ সরােয়ার হােসাইন লাভলু , মােমেনুর রহমান প্রমুখ।
উক্ত পত্রের অনুলিপি প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য ১। সচিব , গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় , বাংলাদেশ সচিবালয় , ঢাকা , ২। জেলা ও দায়রা জজ , চট্টগ্রাম, । ৩। জেলা প্রশাসক , চট্টগ্রাম , । ৪। অতিরিক্ত প্রধান প্রকৌশলী , গণপূর্ত বিভাগ , চট্টগ্রাম বরাবরে প্রেরণ করা হয়।

 16,132 total views,  12 views today

শেয়ার করুন

Comments are closed.




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web