ঢাকা, ২৭শে সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ | ৯ই সফর ১৪৪২ হিজরি

‘ন্যায়বিচার প্রতিষ্ঠায় ও আইনের চর্চায় আইনজীবীদের ভুমিকা অনন্য’

আইন-আদালত

প্রতিদিন


প্রকাশিত: ৩:৪৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৯

এ এফ এম সাইফুল্লাহ চৌধুরী নয়ন, আইন আদালত প্রতিদিন প্রতিবেদক;

চট্টগ্রাম ও দায়রা জজ আদালতের এজলাসে চট্টগ্রামে কর্মরত সকল বিজ্ঞ বিচারক ও বিজ্ঞ আইনজীবীদের উপস্থিতিতে সমিতির ১৩ জন বিজ্ঞ সদস্যের মৃত্যুতে ফুলকোর্ট রেভারেন্স চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক যথাক্রমে জান্নাতুল ইসলাম চৌধুরী, মো. জামিউল হায়দার, মোতাহের আলী, মো. মঈন উদ্দিন, হাবিুবর রহমান সিদ্দিকী, মো. নুরুল ইসলাম, অর্থঋণ আদালতের বিজ্ঞ বিচারক সানজিদা আফরিন দীবা, বিজ্ঞ চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওসমান গণি, চীফ জুডিয়িাল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমী, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ ও অন্যান্য বিজ্ঞ বিচারকবৃন্দ এবং বার কাউন্সিল সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী ও আইনজীবী সমিতির সভাপতি এ.এস.এম.বদরুল আনোয়ার, সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান, সমিতির সিনিয়র সহসভাপতি মোহাম্মদ ইছহাক, সহসভাপতি মোহাম্মদ রফিকুল আলম, পাঠাগার সম্পাদক ভাস্কর রায় চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক জেবুন নাহার লীনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোহাম্মদ হাসান মুরাদ, নির্বাহী সদস্য যথাক্রমে মো. আলী ইয়াছিন, মো. জাহিদুল ইসলাম চৌধুরী, মো. আরিফ উদ্দীন চৌধুরী, মোহাম্মদ আফজাল হোসাইন, মো. শাহেদ উল আলম সাইমন, মো. নাছির উদ্দীন রুবেল, আবদুল জব্বার, মো. রিয়াদ উদ্দীনসহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী।

সভায় সূচনা বক্তব্যে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান বলেন, যে সকল বিজ্ঞ আইনজীবী আমাদের ছেড়ে চলে গেছেন তাদের সকল কর্মকান্ড অনুসরন ও অনুকরন করতে হবে। আমরা আজকে ১৩ জন বিজ্ঞ সদস্যের মৃত্যুতে এই অনুষ্ঠানে উপস্থিত হয়েছি, যাঁদের পদচারণায় এই আদালত অঙ্গন একদিন মুখরিত ছিল। যাঁরা মৃত্যুর আগ পর্যন্ত এই অঙ্গনে আইন পেশাকে সমৃদ্ধ ও গৌরবময় করেছেন তাঁরা আজ চির জীবনের মত এই এই নশ্বর পৃথিবী থেকে বিদায় নিয়ে অসীমের মত বিলীন হয়ে গেছেন।
আইনজীবী সমিতির সভাপতি এ.এস.এম. বদরুল আনোয়ার বলেন, সমিতির ১৩ জন বিজ্ঞ সদস্যরে মৃত্যুতে আমরা শোকাহত। তাঁদের শ্রম ও মেধাকে কাজে লাগিয়ে আমাদেরকে অগ্রসর হতে হবে। বিচার অঙ্গনে বিজ্ঞ আইনজীবীগণ অত্যন্ত দক্ষতার সহিত পবিত্রভাবে দায়িত্ব পালন করেন। দেশের বর্তমান বিচার ব্যবস্থায় বিজ্ঞ বিচারক ও আইনজীবীরা অনন্য সাধারণ ভ’মিকা রাখছেন। যার ফলে বিচার বিভাগে সুবাতাস বইছে। কঠোর পরিশ্রমের মাধ্যমে বিচারপ্রার্থী জনগোষ্ঠীর সেবায় নিজেকে ব্রত রাখতে হবে।

ফুল কোর্ট রেভারেন্সে সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় ও আইনের চর্চায় আইনজীবীদের ভুমিকা অনন্য সাধারণ। বিচার বিভাগে বিচার কার্য পরিচালনায় আইনজীবীদের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম পরিপূর্ণভাবে সম্পাদন করা কোনভাবেই সম্ভব না। যুগে যুগে সভ্যতাকে সমুন্নত রাখতে বিচার বিভাগকে সুদৃঢ় করার কাজে আইনজীবীগন ভ’মিকা রেখেছেন। আজকে যারা আমাদের ছেড়ে চলে গেছেন তারা আমাদের অত্যন্ত আপনজন। তাদের পদচারণায় চট্টগ্রামের আদালত অঙ্গন মুখরিত একসময় ছিল। তারা আমাদের অনুকরন ও আর্দশ হয়ে থাকবে।
এছাড়া সভায় বিজ্ঞ সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত ও সদগতি কামনা করে এক মিনিট নিরবতা পালন দোয়া, মোনাজাত ও প্রার্থনা করা হয়। সভায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন সমিতির নির্বাহী সদস্য আবদুল জব্বার এবং গীতা পাঠ করেন সমিতির সাবেক নির্বাহী সদস্য শুভাশষি শর্মা। রেভারেন্স শেষে চট্টগ্রামের সকল আদালতের কার্যক্রম বন্ধ রাখা হয়।
ফুল কোর্ট রেভারেন্স শেষে দুপুর ২টায় সমিতির ৩নং মিলনায়তনে সমিতির সভাপতি এ.এস.এম.বদরুল আনোয়ারের সভাপতিত্বে এবং সমিতির নির্বাহী সদস্য মোহাম্মদ আলী ইয়াছিনের সঞ্চালনায় সমিতির ১৩ জন বিজ্ঞ সদস্যর মৃত্যতে এক শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় মরহুম বিজ্ঞ সদস্যদের কর্মময় জীবন স¤পর্কে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি এ.কে.এম.সিরাজুল ইসলাম চৌধুরী, মো. কফিল উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আবু মো. হাশেম, মো.আব্দুর রশীদ, মুহাম্মদ এনামুল হক, অন্যান্য বিজ্ঞ আইনজীবীদের মধ্যে দিদারুল আলম চৌধুরী, আবদুস সাত্তার সরোয়ার, ভবতোষ নাথ, কেশব চন্দ্র নাথ, সৈয়দ জহির হোসেন, শংকর প্রসাদ দে, আক্তারুন নেসা, সৈয়দ মো.আবু রাশেদ, লিটন কান্তি গুহ, মো. কাসেম চৌধুরী, আবদুস সাত্তার, এস.ইউ.এম নুরুল ইসলাম, জহুরুল হক আনসারী, মো. সামশুল আলম, তরুন কান্তি বিশ্বাস, জুবাঈদা সরোয়ার নিপা, মো. মাহবুবল আলম চৌধুরী, মো.সেকান্দও, মো. হাসান, মো. ওমর ফারুক, মো. আক্কাস, নাসরিন আক্তার, শফিউল আজম বাবর প্রমুখ।

 183 total views,  3 views today