বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন

নিকলীতে জাতীয় সমবায় দিবস উদযাপন

নিকলীতে জাতীয় সমবায় দিবস উদযাপন

Spread the love

কিশোরগঞ্জ প্রতিনিধি >

কিশোরগঞ্জ নিকলীতে বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন এই পতিপাদ্য নিয়ে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।
শনিবার সকাল ১১টায় নিকলী উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় বিভাগের আয়োজনে নিকলী উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, নিকলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসসাদিকজামান। সঞ্চালনায় মোঃ হুমায়ুন কবির , এসময় উপস্থিত ছিলেন, নিকলী উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান মোঃ রহুল কুদ্দুছ ভূঞা জনি, নিকলী উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান রিয়াজুল হক আয়াজ, মহিলা ভাইস-চেয়ারম্যান রেজিয়া আক্তার, নিকলী উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ আসসালাম, নিকলী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মুবিন হাই, সাংবাদিক মোঃ হাবিব মিয়া, সাংবাদিক জয়দেব আচার্য,এছাড়া সমবায়ের আওতায় উপজেলার বিভিন্ন সমিতির সভাপতি/সাধারণ সম্পাদকসহ সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন প্রমুখ।
উক্ত অনুষ্ঠানের সভা বক্তব্য রাখেন সভাপতি, প্রধান অতিথি বিশেষ অতিথি, বক্তব্যের বলেন,
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়ের গুরুত্ব বিবেচনা করে দেশের সংবিধানে সমবায়কে মালিকানার দ্বিতীয় খাত হিসেবে নির্ধারণ করেন। বঙ্গবন্ধুর অন্যতম উন্নয়ন দর্শন ছিল সমবায়। তিনি বলেন, গণমানুষের অর্থনৈতিক মুক্তির জন্য জাতির পিতা গণমুখী সমবায় আন্দোলনের ডাক দিয়েছিলেন। দেশের অন্যতম সমবায় প্রতিষ্ঠান ‘মিল্কভিটা’ বঙ্গবন্ধু শেখ মুজিবের হাতেই গড়ে ওঠে।
দেশের সকল সমবায়ীকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ সমবায়ের মাধ্যমে দারিদ্র্যমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে দেশে প্রায় ১ লাখ ৯৬ হাজার সমবায় সমিতি রয়েছে, যার ব্যক্তি সদস্য প্রায় ১ কোটি ১৭ লাখ। সমবায় দেশের কৃষি, মৎস্য চাষ, পশু পালন, দুগ্ধ উৎপাদন, পুষ্টি চাহিদা পূরণ, পরিবহন, ক্ষুদ্র ব্যবসা, আবাসন, নারীর ক্ষমতায়ন, অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সমবায় কার্যক্রমে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে আইন করা হয়। সমবায় খাতে বাজেট বৃদ্ধিসহ প্রশিক্ষণ, আর্থিক ও উপকরণ সহায়তা প্রদানের কারণে সমবায়ীদের জীবনমান ও সামাজিক উন্নয়ন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

 213 total views,  2 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web