বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১২:৪৩ পূর্বাহ্ন

চট্টগ্রামে পৌরসভা নির্বাচন লবিংয়ে সম্ভাব্য প্রার্থীরা

চট্টগ্রামে পৌরসভা নির্বাচন লবিংয়ে সম্ভাব্য প্রার্থীরা

চট্টগ্রাম জেলার সব মেয়াদ উত্তীর্ণ পৌরসভার তফসিল ঘোষণা হচ্ছে চলতি মাসের যে কোনো সময়। এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীরা দলের শীর্ষ নেতাদের সঙ্গে জোর লবিং-তদবিরসহ নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে চট্টগ্রামের মেয়াদ উত্তীর্ণ সব পৌরসভা ও খাগড়াছড়ি, রাঙামাটি জেলার বিভিন্ন উপজেলায় পৌরসভা নির্বাচনকে ঘিরে চট্টগ্রামের নির্বাচন কমিশনে নানাভাবে কার্যক্রম বা তৎপরতা শুরু হয়েছে। নির্বাচন কমিশনের দায়িত্বশীল কর্মকর্তারা তালিকা তৈরিসহ নানা তৎপরতা অব্যাহত রেখেছেন। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, পৌরসভার নির্বাচনের জন্য চলতি মাসের যে কোনো সময় তফসিল ঘোষণা হতে পারে। বর্তমানে মেয়াদ উত্তীর্ণ পৌরসভার নির্বাচন কার্যক্রম শুরু হয়েছে। ধাপে ধাপে সব পৌরসভার নির্বাচন হবে। একই কথা বললেন চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. আতাউর রহমানও। রাউজান পৌরসভার প্যানেল মেয়র ও উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ বলেন, নির্বাচন এলেই প্রার্থীরা নানাভাবে ভোটারদের মন জয় করার চেষ্টা করেন।

রাউজান তার ব্যতিক্রম। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারা দেশের মতো রাউজান পৌরসভা তথা পুরো রাউজানে স্থানীয় এমপি এ বি এম ফজলে করিম চৌধুরীর নেতৃত্বে অবহেলিত সাধারণ মানুষ ও নেতা-কর্মীদের পাশে থেকে কাজ করার নির্দেশনা রয়েছে। সেই নির্দেশনায় উন্নয়নের পাশাপাশি নানা কর্মকা অব্যাহত রয়েছে।

সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মাদ জুবায়ের বলেন, কে মনোনয়ন পাচ্ছেন তা এখন চূড়ান্ত না হলেও সম্ভাব্য প্রার্থীরা মাঠে কাজ করে যাচ্ছেন নানাভাবে।
চট্টগ্রাম নির্বাচন অফিস সূত্র জানায়, চট্টগ্রামে বর্তমানে ১৫টি পৌরসভা আছে। এরমধ্যে ১১টির মেয়াদ উত্তীর্ণ হয়েছে। দোহাজারী ও হাটহাজারী পৌরসভা নির্বাচন নতুন গঠিত হলেও আইনী কারণে সেখানে এখনো নির্বাচন হয়নি। ২০১৭ সালে ফটিকছড়ি ও ২০১৮ সালে নাজিরহাট পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এ দুটি পৌরসভার মেয়াদ এখনো আছে। মেয়াদ উত্তীর্ণ পৌরসভাগুলোর মধ্যে মিরসরাই, বারইয়ারহাট, সীতাকুন্ড, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও বাঁশখালী পৌরসভায় ২০১৫ সালের ১২ ডিসেম্বর নির্বাচন হয়। ২০১৬ সালের ২৪ ও ২৫ জানুয়ারি নির্বাচিত মেয়ররা শপথ পাঠ করেন। পরবর্তীতে মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভায় ২০১৬ সালের ৭ মার্চ, সীতাকুন্ডে ৩ ফেব্রুয়ারি, রাউজানে ২৪ মার্চ, রাঙ্গুনিয়ায় ৩ এপ্রিল, পটিয়ায় ২৮ ফেব্রুয়ারি, চন্দনাইশে ২৫ ফেব্রুয়ারি, সাতকানিয়ায় ২৪ ফেব্রুয়ারি, বাঁশখালীতে ১৮ ফেব্রুয়ারি প্রথম সভা অনুষ্ঠিত হয়। বোয়ালখালী পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ২১ মে। একই সালের ১৯ জুন প্রথম সভা অনুষ্ঠিত হয় এ পৌরসভায়। সে হিসাবে গত বছরের ১৯ জুন এ পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হয়েছে।

 106 total views,  1 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web