মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:০৬ পূর্বাহ্ন

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে চট্টগ্রামে আইনজীবীদের স্মারকলিপি

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে চট্টগ্রামে আইনজীবীদের স্মারকলিপি

বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থার সুযোগ করে দেওয়ার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কর্তৃক স্মারকলিপি প্রদান

মোহাম্মদ আলী আকবর


বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)- এর চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থার সুযোগ করে দেওয়ার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করে অদ্য চট্টগ্রামের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, চট্টগ্রাম। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ.এস.এম বদরুল আনোয়ার, সাধারণ সম্পাদক মুহাম্মদ হাসান আলী চৌধুরী, আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য মোঃ নাজিম উদ্দীন চৌধুরী ও আব্দুস সাত্তার সারোয়ার, সি. সহ. সভাপতি রফিক আহম্মদ, সি: যুগ্ম সম্পাদক মোহাম্মদ মুরিশিদ আলম, সাংগঠনিক সম্পাদক মো. নুরুল করিম এরফান, সহ: সভাপতি কাজী সিরাজ, রৌরশ আরা বেগম, আজিজুল হক, জাহাঙ্গীর আলম, ইফতেখার মহসিন, কাশেম কামাল, নিলুফার ইয়াছমিন লাভলী, আশরাফী বিনতে মোতালেব, মাশকুরা বেগম মেরী, মোরশেদ রহমান রোকন, মাহমুদ উল আলম চৌধুরী মারুফ, মোঃ সরোয়ার হোসাইন লাভলু,  এরফানুর রহমান, আলাউদ্দীন আল আজাদ, অলি আহাম্মদ, বদরুল রিয়াজ, কামরুল হাসনাত, তৌহিদুল ইসলাম, শওকত ওসমান, ইকবাল হোসেন, কাজী আশরাফুল আনসারী জুয়েল, এরশাদ হোসেন, কে.এম সাইফুল ইসলাম, জাহেদ হোসেন, রায়হান ওয়াজেদ, মোবারক হোসেনসহ বিপুল সংখ্যাক বিজ্ঞ আইনজীবী ।
স্মারকলিপি প্রদানকালে নের্তৃবৃন্দগণ বলেন, বাংলাদেশের সাবেক ৩ বারের সফল প্রধানমন্ত্রী, দেশের বৃহত্তম জনপ্রিয় দল, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)- এর চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ। কারাগারে অন্তরীন বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তার মুক্তির বিষয়ে দাখিলকৃত আবেদন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের আইনগত মতামতের আলোকেব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের প্রজ্ঞাপন মোতাবেক সরকার ফৌজদারী কার্যবিধির ৪০১(১) ধারার ক্ষমতাবলে তাঁর দন্ডাদেশ স্থগিত করে দুটি শর্তে (ক) তিনি ঢাকাস্থ নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করবেন এবং (খ) উক্ত সময়ে তিনি দেশের বাইরে গমন করতে পারবেন না মর্মে মুক্তি প্রদান করেন। প্রাথমিকভাবে ০৬ (ছয়) মাসের জন্য বেগম খালেদা জিয়াকে মুক্তির আদেশ দিলেও পরবর্তীতে এই আদেশ বিগত ১৫/০৯/২০২০, ১৫/০৩/২০২১ ও ১৯/০৯/২০২১ইং তারিখে প্রকাশিত ভিন্ন ভিন্ন প্রজ্ঞাপনে একই শর্তে ৬মাস করে বর্ধিত করা হয়েছে। বর্তমানে বেগম খালেদা জিয়া সরকারের নির্বাহী আদেশ অর্থাৎ ফৌজদারী কার্যবিধির ৪০১(১) ধারা মোতাবেক বর্তমানে বাসায় অন্তরীন অবস্থায় হাতপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বেগম খালেদা জিয়া অতি সম্প্রতি করোনায় আক্রান্ত হলে গুরুতর অসুস্থ অবস্থায় তাকে ঢাকাস্থ এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকবস্থায় তিনি বাসায় ফিরে আসার পরে আবারো অসুস্থ হলে গত ১২/১১/২০২১ইং তারিখে উক্ত হাসপাতালে পুনরায় স্থানান্তর করা হয়। আমাদের সর্বশেষ তথ্য মতে, তিনি বর্তমানে এভার কেয়ার হাসপাতালের সিসিইউ ইউনিটে ভর্তি আছেন এবং তাঁর শারীরিক অবস্থা গুরুতর বলে আমরা জানতে পেরেছি। ইতোমধ্যে তাঁর চিকিৎসায় দায়িত্ববান বিশেষজ্ঞ চিকিৎসকগণ বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নতমানের চিকিৎসা প্রদান করার জন্য অভিমত প্রদান করেছেন।
আমরা আইনজীবীগণ দেশের সাবেক ৩ বারের প্রধানমন্ত্রীর এই শারীরিক অবস্থার অবনতি ঘটায় অত্যন্ত উদ্বিগ্ন। দেশের আইনের শাসন, সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণে বেগম খালেদা জিয়ার যুগান্তকারী ভূমিকা বাংলাদেশের আইন অঙ্গনে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে। এই আইনাঙ্গনের মানুষ হিসেবে আমরা মনে করি, তাঁর জীবনরক্ষার্থে উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ অতিব জরুরী হয়ে পড়েছে। ইতোমধ্যে আমরা আইনের সংশ্লিষ্ট ধারাসহ অন্যান্য বিষয়বস্তু পর্যালোচনা করে দেখেছি সরকার ফৌজদারী কার্যবিধির ধারা ৪০১-এর ১ উপধারা মোতাবেক বেগম খালেদা জিয়াকে দুটি শর্তে মুক্তি দিয়েছেন এবং বাসায় থাকা অবস্থায় তিন দফায় তাঁর মুক্তির আদেশ বর্ধিত করা হয়েছে। তিনি অদ্যাবধি কোন শর্ত ভঙ্গ করেননি। উক্ত ৪০১(১) ধারামতে সরকার যেকোন সময় শর্তহীন ভাবে নতুন প্রজ্ঞাপন জারী করে অথবা ফৌজদারী কার্যবিধির ধারা ৪০১-এর ৬ উপধারা মোতাবেক বিশেষ আদেশ দ্বারা বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে পারেন। এই ক্ষেত্রে আইনগত কোন বাধা নেই। বরং সরকারের এই সিন্ধান্ত আইনানুগ হবে।

© আইন আদালত প্রতিদিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web