বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১০:৩৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যাত্রী কল্যাণ সমিতি হালিশহর থানা আহ্বায়ক কমিটি গঠিত ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন, বাংলাদেশ শাখার করোনা সচেতনতায় টিশার্ট ও মাস্ক বিতরণ অব্যাহত বিশ্ব নবী (সাঃ) কে অবমাননা করার প্রতিবাদে কলাপাড়ায় বিক্ষোভ ও সমাবেশ ॥ সরকারী জায়গায় ঘর তুলতে গিয়ে বাঁধার মুখে কলাপাড়া হাসপতালের জহির কলাপাড়া সাংবাদিক ফোরামে দেয়াল ঘড়ি দিলেন বিশিষ্ট ব্যবসায়ী নিজাম উদ্দিন কলাপাড়ায় ইউপি সদস্য হত্যা মামলার তিন আসামী গ্রেপ্তার কলাপাড়া পৌর নির্বাচনে কাউন্সিলর পদে সাবেক ছাত্রলীগ নেতা হাসিব গাজীর প্রার্থীতা ঘোষণা কলাপাড়ার লালুয়ায় সাবেক এক ইউপি সদস্য’র রহস্যজনক মৃত্যু ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির কার্যক্রম সফটওয়ার ডিজিটালাইশনের শুভ উদ্বোধন মুরাদপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ড ছাত্রলীগের সম্মেলন সম্পন্ন
উন্নয়নকে কার্যকর করতে প্রয়োজন আইনের শাসন-বিচারপতি বোরহান উদ্দিন

উন্নয়নকে কার্যকর করতে প্রয়োজন আইনের শাসন-বিচারপতি বোরহান উদ্দিন

চট্টগ্রামে বিচারালয় পরিদশর্নে আসা সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন আইনজীবীদের সাথে মত বিনিময় সভায় বলেন- উন্নয়নকে কার্যকর করার জন্য প্রয়োজন আইনের শাসন, আইনের শাসন বাস্তবায়নে ভূমিকা রাখেন আইনজীবীরা

বুধবার চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে সুপ্রীম কোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি বোরহান উদ্দিনের সহিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্যগণের এক মত বিনিময় সভা সমিতির সভাপতি এ.এস.এম. বদরুল আনোয়ারের সভাপতিত্বে এবং সমিতির পাঠাগার সম্পাদক ভাস্কর রায় চৌধুরীর সঞ্চালনায় আইনজীবী অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহামাণ্য সুপ্রীম কোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান। উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহসভাপতি মোহাম্মদ ইছহাক, সহসভাপতি মোহাম্মদ রফিকুল আলম, অর্থ সম্পাদক রফিকুল আলম, পাঠাগার সম্পাদক ভাস্কর রায় চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক জেবুন নাহার লীনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোহাম্মদ হাসান মুরাদ, নির্বাহী সদস্য যথাক্রমে মো. আলী ইয়াছিন, মো. জাহিদুল ইসলাম চৌধুরী, পাইরিন আকতার, মো. আরিফ উদ্দীন চৌধুরী, জয়নাল আবেদীন (সম্রাট), মোহাম্মদ আফজাল হোসাইন, মো. শাহেদ উল আলম সাইমন, মো. নাছির উদ্দীন রুবেল, আবদুল জব্বার, মো. রিয়াদ উদ্দীনসহ আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী।

স্বাগত বক্তব্য সমিতির সাধারণ সম্পাদক মো. আইয়ুব খান বলেন, ন্যায় বিচার প্রতিষ্ঠায় বিচার বিভাগের প্রতিটি সদস্যকে আন্তরিকভাবে কাজ করতে হবে। আইনজীবী এবং বিচার বিভাগ একটি আরেকটির পরিপূরক। শত প্রতিকূলতার মধ্যেও বিচারালয়ে একজন আইনজীবী ও একজন বিজ্ঞ বিচারক কর্মক্ষেত্রে সততার নির্দশন রাখবেন আমরা এটাই আশা করি। কোন অবস্থাতেই বিচার বিভাগের মান সম্মান ঐতিহ্য ক্ষতিগ্রস্থ হয় এমন কাজ করা থেকে আমাদের সকলকে বিরত থাকতে হবে। বিচারক অবশ্যই সৎ এতে অন্য কোন কিছু চিন্তা করার সুযোগ নেয়। বিচারকদের বিচারকাজে সর্বোচ্চ সততা দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হবে। তিনি আদালতে বিচারক শূন্যতার বিষয়ে বিচারপতির সহযোগীতা কামনা করেন। এছাড়া দুর্নীতিমুক্ত বিচার ব্যবস্থার বিষয়ে আলোকপাত করতে গিয়ে কয়েকজন বিজ্ঞ বিচারক দুর্নীতির সাথে জড়িত তাঁদের নাম বিচারপতির সামনে তুলে ধরেন।
প্রধান অতিথির বক্তব্য হাইকোর্ট বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন বলেন, চলমান উন্নয়নের অগ্রযাত্রাকে কার্যকর করার জন্য প্রয়োজন আইনের শাসন আর আইনের শাসন বাস্তবায়নে আইনজীবীরা যুগ যুগ ধরে ভূমিকা পালন করে আসছেন। জাতি ও বিচার প্রার্র্থী জনগোষ্ঠী আমাদের কাছে সব সময় ন্যায় বিচার প্রত্যাশা করে। জনসংখ্যা বৃদ্ধি হয়েছে মামলা জট তুলনামূলকভাবে অনেক বেড়েছে। সে দিক বিবেচনা করে বর্তমানে বিচার ব্যবস্থায়ও আমূল পরিবর্তন করা হয়েছে। আইন পেশা অত্যন্ত মহৎ পেশা উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি বার ও বেঞ্চের সুসম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে পরস্পর পরস্পরকে যথাযথ সম্মান করার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। চট্টগ্রাম আদালতে বিচারক শূণ্যতা অতিশীঘ্রই পূরণ করা হবে এবং চট্টগ্রামে হাইকোর্ট বিভাগের সার্কিট বেঞ্চ স্থাপনের বিষয়ে যথাসাধ্য চেষ্টা করবেন। এছাড়া আদালত অঙ্গন পরিদর্শনকালে যে কোন অন্যায় ও দুর্নীতির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন। বিচার অঙ্গনের সততা ও নৈতিকতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় তিনি বিচার ক্ষেত্রে সততা ও নৈতিকতার উপর জোর দেন।
সভাপতির বক্তব্য এ.এস.এম বদরুল আনোয়ার বলেন, আইনের শাসনকে সমুন্নত রাখতে ঘুষ, দুর্নীতিমুক্ত বিচারাঙ্গন প্রতিষ্ঠায় অতীতের ন্যায় আমরা কাজ করে যাচ্ছি। আমরা আশা করি দেশের মানুষের অধিকার নিশ্চিত করার জন্য যতটুকু সম্ভব আমরা আইনজীবী হিসেবে কাজ করব। দেশের বর্তমান বিচার ব্যবস্থা স্বাধীন প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজ করার জন্য বিচারক ও আইনজীবীরা অনন্য সাধারণ ভূমিকা রাখছেন।

 234 total views,  4 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web