শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৬:০৩ পূর্বাহ্ন

আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের কর্জে হাসনা প্রজেক্ট

আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের কর্জে হাসনা প্রজেক্ট

Spread the love

আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের কর্জে হাসনা প্রজেক্ট

মোঃ আলী আকবর

দৈনিক ৮০ থেকে ১০০ টাকা হারে ভাড়ায় এতোদিন ভ্যান নিয়ে তরকারি বিক্রি করতেন। এর চেয়ে কম টাকা কিস্তি দিয়ে মাত্র ৭ মাসের মধ্যে নিজেই ভ্যানের মালিক হয়ে যাবেন ভেবে বেশ খুশী আফসার।

রুমান কাস্টোমারের অফিস কিংবা বাসায় বাসায় গিয়ে আইপিএস সার্ভিসিং/ মেরামত করে আসছিলেন। প্রতিদিন গাড়ী ভাড়া চলে যাচ্ছে ন্যুনতম ১৫০ থেকে ২৫০ টাকা। এখন এর অর্ধেক টাকা কিস্তি দিয়ে মাত্র ৫ মাসের মধ্যেই নিজেই দারুণ একখানা সাইকেলের মালিক হয়ে যাচ্ছেন। স্বভাবতই খুশী লাগছে।

ফাতিমা জান্নাত (শ্রদ্ধ নাম) সেলাই কাজ শিখে অনতিদূরের এক বাসায় কাজ করে যৎকিঞ্চিত উপার্জন করছিলেন। নিজের একটা সেলাই মেশিন থাকলে ঐ বাসায় যাওয়ার কোন প্রয়োজন ছিলনা। সরাসরি কাস্টোমারের কাছ থেকে অর্ডার নিয়ে নিজেই ইনকাম করতে পারতেন। ফাউন্ডেশনের যাকাত ফান্ড থেকে “স্বাবলম্বী” প্রোগ্রামের আওতায় সেলাই মেশিন পেয়ে তাঁর পুরো পরিবারই এখন বেশ খুশী।

এরকম বহু গল্পের সাক্ষী হয়ে গেলো আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশন ও ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরীয়া বোর্ডের চেয়ারম্যান আজকের মহতী প্রোগ্রাম “কর্জে হাসানা” এর সম্প্রতি উদ্বোধন করা হয় এতে প্রধান অতিথি উপস্থিত ছিলেন ড. মাওলানা গিয়াস উদ্দিন তালুকদার। ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দীনের সভাপতিত্বে ফাউন্ডেশনের অর্থ সম্পাদক আনোয়ারা সরকারি কলেজের প্রভাষক সাইয়েদুল আবরারের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রোগ্রামে মানবিক সেবক ব্রাদার বাহার, ডা.ইকরামুল্লাহ গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন।

খাজা রোডের মোঃ আব্দুল্লাহ ( শ্রদ্ধ নাম) ফাউন্ডেশনের অফিসে এসে জানালেন, ড্রাইভিংয়ের কাগজ পত্র না থাকায় তিনি এতোদিন অভ্যান্তরীন রাস্তায় পুরাতন টেক্সি চালিয়ে আসছিলেন। কিন্ত বর্তমানে প্রশাসন আইন প্রয়োগ করায় গাড়ী চালাতে বেশ সমস্যা হচ্ছে। দিনে আনে দিনে খাওয়া এই ভাইটা সামান্য কিছু টাকা জমিয়ে একটা ড্রাইভিং লাইসেন্স করতে পারেন নি। মাত্র ১৫ হাজার টাকা হলে তিনি একটা ড্রাইভিং লাইসেন্স বানিয়ে যেকোন স্থানেই গাড়ী চালাতে পারেন। ফাউন্ডেশন পক্ষে হইতে ঐ ব্যাক্তিকে ও কর্জে হাসানার ফর্ম দেয়া হয়েছে।

এরকম প্রতিনিয়ত নানাবিধ আবেদন ফাউন্ডেশনের অফিসে আসছে। মাত্র ১ হাজার টাকা দিয়ে শুরু করা কর্জে হাসানার এই ফান্ড মানবিক মানুষের অংশগ্রহণে ধীরে ধীরে বৃদ্ধি হচ্ছে। ফান্ড থাকা সাপেক্ষে যাচাই-বাছাই করা ব্যক্তিদের ফাউন্ডেশ কতৃপক্ষ ও চাইনা ফিরিয়ে দিতে। সুদের বিরুদ্ধে দারুণ এ কর্মসূচিতে আপনাকেও আমরা সাথে চাই। আত্মকর্মসংস্থান ও দৈনন্দিন বিবিধ জরুরী প্রয়োজনে সাদকায়ে জারিয়ার কর্জে হাসানা ও যাকাতের এ মহতী উদ্যোগে শরীক হতে সদয় জ্ঞাতার্থে ফাউন্ডেশনের সংশ্লিষ্ট ব্যাংক একাউন্টগুলো নীচে দেয়া গেলোঃ কর্জে হাসানা, Account Name: Alhaj Shamsul Hoque Foundation Qard E Hasana Fund
A/C: 20503480201673809 Swift Code: IBBLBDDH348 Routing Number: 125150798
Islami Bank Bangladesh Limited
Bahaddarhat Branch, Chittagong, Bangladesh. যাকাত, Account Name: Alhaj Shamsul Hoque Foundation Zakat Fund
A/C: 20503480201641217
Swift Code: IBBLBDDH348
Routing Number: 125150798
Islami Bank Bangladesh Limited
Bahaddarhat Branch, Chittagong, Bangladesh. কর্জে হাসানা বা যাকাত পেতে উপযুক্ত আগ্রহীগণ সরাসরি চট্টগ্রাম শহরের চান্দগাঁও থানাধীন গোলাম আলী নাজির পাড়াস্থ ফাউন্ডেশন কমপ্লেক্সে যোগাযোগ করতে কতৃপক্ষের পক্ষে হইতে বলা হয়েছে।

© আইন আদালত প্রতিদিন

 600 total views,  2 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web