বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১১:৪৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যাত্রী কল্যাণ সমিতি হালিশহর থানা আহ্বায়ক কমিটি গঠিত ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন, বাংলাদেশ শাখার করোনা সচেতনতায় টিশার্ট ও মাস্ক বিতরণ অব্যাহত বিশ্ব নবী (সাঃ) কে অবমাননা করার প্রতিবাদে কলাপাড়ায় বিক্ষোভ ও সমাবেশ ॥ সরকারী জায়গায় ঘর তুলতে গিয়ে বাঁধার মুখে কলাপাড়া হাসপতালের জহির কলাপাড়া সাংবাদিক ফোরামে দেয়াল ঘড়ি দিলেন বিশিষ্ট ব্যবসায়ী নিজাম উদ্দিন কলাপাড়ায় ইউপি সদস্য হত্যা মামলার তিন আসামী গ্রেপ্তার কলাপাড়া পৌর নির্বাচনে কাউন্সিলর পদে সাবেক ছাত্রলীগ নেতা হাসিব গাজীর প্রার্থীতা ঘোষণা কলাপাড়ার লালুয়ায় সাবেক এক ইউপি সদস্য’র রহস্যজনক মৃত্যু ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির কার্যক্রম সফটওয়ার ডিজিটালাইশনের শুভ উদ্বোধন মুরাদপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ড ছাত্রলীগের সম্মেলন সম্পন্ন

আইআইইউসিতে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

এম কে মনির,সীতাকুণ্ড, চট্টগ্রামঃ

সীতাকুণ্ডের কুমিরায় পাহাড়ের পাদদেশে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে সব দলের সকল রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।এসময় লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়টির ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে এম গোলাম মহিউদ্দিন। সংবাদ সম্মেলনে ক্যাম্পাসে সকল রাজনৈতিক দলের সকল কর্মকান্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।বক্তব্যে প্রফেসর গোলাম মহিউদ্দিন আরো বলেন, আইআইইউসি ১৯৯৫সালে শিক্ষার শান্তিপূর্ণ পরিবেশের কথা চিন্তা করে সীতাকুণ্ড উপজেলার কুমিরায় পাহাড়ের কিনারে নিরিবিলি পরিবেশে যাত্রা শুরু করে।সেই থেকে আইআইইউসি বেশ সুনামের সাথে শিক্ষার অগ্রযাত্রায় ভূমিকা রেখে আসছে। বর্তমানে প্রায় ১২ হাজার শিক্ষার্থীর মধ্যে ২ শত বিদেশী শিক্ষার্থী রয়েছে।বিশ্ববিদ্যালয়টিতে চীন,কুরিয়া,নাইজেরিয়া, আফ্রিকাসহ এশিয়া ও ইউরোপ মহাদেশের ছাত্রছাত্রীরা অধ্যয়নরত রয়েছে। রয়েছে সুবিশাল দৃষ্টিনন্দন ক্যাম্পাস।বিশ্ববিদ্যালয়ে আইন,শরিয়া,কুরআনিক সায়েন্স,হাদিস,দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ, ইংরেজি,বিবিএ,ইসলামের ইতিহাস,সমাজকর্ম,ফার্মেসী,আধুনিক ভাষা বিজ্ঞানসহ মোট ৩০ টির ও অধিক বিভাগ রয়েছে।বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েটদের সংখ্যা প্রায় ৪০ হাজার। এ বিশ্ববিদ্যালয়ে পূর্ণকালীন ৩৫০ জন শিক্ষকসহ প্রায় ৫ শতাধিক শিক্ষক আছে। এর মধ্যে ১০১ জন পিএইচডি ডিগ্রীধারী।তিনি লিখিত বক্তব্যে আরো বলেন,বিগত ২৫বছরে প্রতিষ্ঠানটি কখনোই সেশনজটের শিকার হতে হয়নি।

কিন্তুু অত্যন্ত দুঃখের বিষয় যে গত ২৭ জানুয়ারী রাতে বিশ্ববিদ্যালয়ের উসমান (রাঃ) হলের কুরআনিক সায়েন্সের আদনান নামে এক সাধারণ শিক্ষার্থীকে শিবির কর্মি সন্দেহে মারধর করেন ছাত্রলীগ নামধারী কয়েকজন ছাত্র। পরে আহত অবস্থায় শিক্ষকরা এসে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করান।পরদিন এ ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীও শিক্ষকগণ মানববন্ধন কর্মসূচী পালন করে।এসময় মানববন্ধনে ছাত্রলীগের কয়েকজন নেতার বিরুদ্ধে হামলার অভিযোগ ওঠে।অস্থিতিশীল হয়ে ওঠে ক্যাম্পাসের পরিবেশ।অরাজক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৯ জানুয়ারি এক জরুরী সিন্ডিকেট সভা আহবান করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। সভার সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল সমূহ এবং শ্রেণী কার্যক্রম অনিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ প্রদান করা হয়।শিক্ষার্থীরা হল ত্যাগ করলেও ক্যাম্পাসে উত্তেজনা কমানো যায়নি।বন্ধ ঘোষণার পরও বেশ কয়েকবার ক্যাম্পাসে দাওয়া পাল্টা দাওয়া,হামলা ও শো-ডাউনের ঘটনা ঘটেছে।এমতাবস্থায় ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ক্যাম্পাসে রাজনীতি বন্ধ করার সিদ্বান্তে পৌঁছায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

১০ ফেব্রুয়ারি দুপুরে আয়োজিত সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, ট্রেজারার ড.আবদুল হামিদ চৌধুরী,সাইন্স ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড.দেলোয়ার হোসাইন,আর্টস ফ্যাকাল্টির ডিন ড. রিয়াজ মাহমুদ,প্রক্টর মুস্তফা মুনীর উদ্দিন,প্রফেসর মুহম্মদ নাজমুল হক নদভী প্রমুখ।

 279 total views,  2 views today

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© আইন আদালত প্রতিদিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web